পূর্নিমা
- এস.এম. আরিফ ২৮-০৪-২০২৪

.
শুনেছিলাম আজ ভরা পূর্ণিমা,
আর ভেবেছিলাম প্রতিটি মূহুর্ত আচ্ছাদন করব!
ক্যাফেটেরিয়ার সামনে বসে সস্তায় ক্রয় করা
তামাকের ধূয়া উড়িয়ে পূর্ণিমার জোৎস্নাতে
অজস্রবার স্নান করে বুকে কফ জমাব!
.
কিন্তু আজকে কেন আমি বেপরোয়া
হঠাৎ কেনই বা এমন নির্লজ্জের মত
আকাশকুসুম কল্পনার পাখায় ভর করলাম?
.
যার ছাদ নেই, নেই কোন প্রিয়তমা
যার প্রতি মূহুর্তে দু 'বেলা ভাতের চিন্তায়
মাথার চুল পাকাতে হয়
তার কেন ভরা চাঁদের সখ?
.
কেমন বেহাইয়া আমি?
যে প্রিয়ার প্রিয় কাজের ক করতে পারেনা
যার ঘরে একটা সন্ধ্যা তারা প্রদীপ,
টুটা ফাটার বর্ষনে যার ঘর ভিজে,
তার এই সখ থাকা সাজে না!
.
ভালবাসা হয়ে আসে অভিশাপ স্বরূপ
মরন বিনা -কাফনে দাফনের ভয়ে
যাকে পরিত্যাগ করছে হাজার বার,
ভরা পূর্নিমা কিভাবে তার হয়?
.
একুবিংশে ভরা পূর্ণিমা তো তার
যার ছাদ আছে, হাতে আছে ডিএসএলআর
কানে হেড ফোনে বাজছে প্রিয়তমার মিষ্টি গান
আর বুকে একবুক আশা জর্জ ব্যারিস্টারের স্বপ্ন!
.
আমি তো দু 'শো টাকার নোংরা চাদর মুরি দেওয়া
পাগল হওয়ার অধীর লক্ষ্যে ছুটোছুটি করা
পথভ্রষ্ট আদি সভ্যতার,
নাম মাত্র এক যুবক!

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।